৯ই আগস্ট, ২০২০ ইং, রবিবার

ক্রিকেট বলে থুতু বা ঘাম নয়, মোমের প্রলেপ!

আপডেট: মে ৫, ২০২০

| মেহেদী হাসান রাসেল

  • ফেইসবুক শেয়ার করুন

ক্রিকেট বল একটু পুরোনো হয়ে গেলে তাতে থুতু বা ঘাম মাখিয়ে ঘষে ঘষে পালিশ ধরে রাখার চেষ্টা করেন বোলাররা। এতে করে পুরোনো বলেও সু্ইং পান পেস বোলাররা। বহুল চর্চিত এই কৌশল, বলতে গেলে ক্রিকেটের আদিকাল থেকেই এটি হয়ে আসছে। কিন্তু করোনাভাইরাস মহামারির এই দু:সময়ে প্রশ্ন উঠেছে, নিতান্তই অস্বাস্থ্যকর ব্যাপারটি ক্রিকেটে চলতে দেওয়া ঠিক কি না।

সাধারণ্যে যে ধারণা তাতে বলে থুতু বা ঘামের ব্যবহার হয়তো উঠেই যাবে। কিন্তু বিকল্প কিছু তো দরকার! এই বিকল্প নিয়েই হাজির হতে চাইছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বল প্রস্তুতকারক কোম্পানি কুকাবুরা। তবে পুরোপুরিই সাময়িকভাবে। কোম্পানিটি বলেছে তারা একটি মোমের প্রলেপ আবিষ্কার করেছে যা বৈধভাবে ব্যবহার করে ধরে রাখা যাবে বলের পালিশ। এটি একমাসের মধ্যেই তৈরি করে দেওয়া সম্ভব।

কুকাবুরার ব্যবস্থাপনা পরিচালক ব্রেট এলিয়ট বলেছেন, ‘ক্রিকেট বল পালিশ করার জন্য আমরা মোম কাজে লাগিয়ে একটি জিনিস বানিয়েছি। পকেটে রাখা যাবে এমন স্পঞ্জের মতো এই প্রলেপক আম্পায়ার বা খেলোয়াড়েরা বলের ওপর হালকাভাবে ঘষে প্রচলিত পদ্ধতিতেই বল চকচকে করতে পারবেন।’

ক্রিকেটের আইন অনুযায়ী ফিল্ডিং দল কোনও কৃত্রিম বস্তু ব্যবহার করে বলে বিকৃতি ঘটাতে পারে না। সুতরাং কুকাবুরা পুরোনো বল পালিশ করার জন্য এই প্রলেপকে সাময়িকভাবে বৈধ করতে চাইলেও ক্রিকেট আইনের রক্ষক মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আশীর্বাদ লাগবে। অনুমতি প্রয়োজন হবে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির। তারওপর ম্যাচ কন্ডিশনে এটির পরীক্ষা হতে হবে, পরীক্ষা করে দেখতে হবে লাল ও সাদা বলে।

তাছাড়া শুধু কুকাবুরা বলেই এই প্রলেপ লাগিয়ে দেখলেও হবে না। অন্য বলেও সেটি পরীক্ষা করে দেখতে হবে। সীমিত ওভারের ক্রিকেটে সাধারণত কুকাবুরা বলই ব্যবহৃত হয়। ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ টেস্ট খেলে ডিউক বলে, আর ভারতে টেস্ট খেলা হয় এসজি বলে।

করোনাভাইরাসের কারণে ১ জুলাই পর্যন্ত ক্রিকেট স্থগিত রেখেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। অন্য ক্রিকেট বোর্ডগুলো পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মাঠের খেলা বন্ধ রেখেছে অনির্দিষ্টকালের জন্য।

  • ফেইসবুক শেয়ার করুন

সম্পাদক : মোতাহার হোসেন প্রিন্স, প্রকাশক : মেহেদী হাসান রাসেল

ফ্লাটঃ ৪বি, লেভেলঃ ৪, বাড়ীঃ ১৫, রোডঃ ১৪, সেক্টরঃ ১৩, উত্তরা, ঢাকা ১২৩০

ফোন: 01675132946 

E-mail: dailysongjog@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত